মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ August ২০১৯

আগামীকাল ১৫ই আগস্ট । জাতীয় শোক দিবস। স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকী। গভীর শ্রদ্ধায় জাতি স্মরণ করবে জাতির পিতাকে


প্রকাশন তারিখ : 2019-08-14

শোকাবহ ১৫ই আগষ্ট আগামীকাল। জাতীয় শোক দিবস। স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকী। গভীর শ্রদ্ধায় জাতি স্মরণ করবে জাতির পিতাকে।

১৯৭৫ সালের ১৫ই আগষ্ট সূর্য্‌ ওঠার আগে, খুব ভোরে ধানমন্ডির বাসভবনে সপরিবারে বঙ্গবন্ধুকে স্বাধীনতাবিরোধী চক্র নির্মমভাবে হত্যা করে।

 ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি। তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল ও শিশু শেখ রাসেল এবং পুত্রবধু সুলতানা কামাল ও রোজী জামালসহ পরিবারের সদস্য ও ঘনিষ্টজনসহ ১৬ জন।

  পৃথিবীর এই জঘন্যতম হত্যাকান্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত এবং তার ছেলে ও মেয়ে বঙ্গবন্ধুর ভাগ্নে যুবনেতা শেখ ফজলুল হক মনি ও তার অন্তসত্বা স্ত্রী আরজু মনি, আবদুল নাঈম খান রিন্টু ও কর্ণেল জামিল।

  এ সময় বঙ্গবন্ধুর দু’কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে রক্ষা পান।

  জাতীয় শোক দিবসকে সামনে রেখে পহেলা আগষ্ট থেকেই আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করছে।


Share with :

Facebook Facebook