Wellcome to National Portal
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ জানুয়ারি ২০২২

প্রকল্প

প্রকৌশল শাখার উন্নয়ন প্রকল্পের অগ্রগতিঃ

ক্র:নং প্রকল্পেনাম প্রাক্কলিতব্যয় বাস্তবায়নকাল উদ্দেশ্য অগ্রগতি

“বাংলাদেশ টেলিভিশনের ৬টি পূর্ণাঙ্গ টিভি কেন্দ্র স্থাপন”

 

অনুমোদনের পর্যায়:  অনুমোদিত

৳.১৩৯১.০০ কোটি

 

জানুয়ারি ২০১৭-ডিসেম্বর ২০২১

প্রস্তাবিত মেয়াদঃ

জানুয়ারি ২০১৭-ডিসেম্বর ২০২৩

প্রকল্পটি বাস্তবায়ন হলে ৬টি বিভাগীয় শহর রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল এবং ময়মনসিংহ অঞ্চলে জাতীয় ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতি চর্চায় গণমাধ্যমে অংশগ্রহণেরফলে মানুষের অগ্রসর ভাবনা, সাম্প্রদায়িক চেতনা, উন্নয়ন কর্মকান্ড, স্থানীয় পর্যায়ে গৃহীত বিভিন্ন উন্নয়ন ও কল্যাণমূলক কার্যক্রম এবং জাতীয়  অগ্রগতির সমান্তরালে আঞ্চলিক পর্যায়ের অগ্রগতি সম্পর্কে জনগণ বিস্তারিত তথ্যজানতে সমর্থ হবেন। মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রতিশ্রুত এসব টিভি কেন্দ্র স্থাপিত হলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDG) অর্জনের পরিপূরক অনুষ্ঠান ও কনটেন্ট তৈরি ও সারাদুনিয়ায় সম্প্রচারের মাধ্যমে এ ছয়টি টিভি কেন্দ্র অভীষ্ট লক্ষ্য পূরণে বিশেষ ভূমিকা রাখবে। প্রকল্পটি অনুমোদনের প্রশাসনিক আদেশ সেপ্টেম্বর ২০১৭ জারি করা হয়েছে। প্রকল্পটি চীনের  সাহায্যপুষ্ট হওয়ায় ঋণ অনুমোদনের অন্যান্য কার্যক্রম চলছে।

“বাংলাদেশ

টেলিভিশনের কেন্দ্রীয় সম্প্রচার ব্যবস্থার আধুনিকায়ন,

ডিজিটালাইজেশন ও অটোমেশন (১মপর্যায়)” (১ম সংশোধিত)

 

অনুমোদনের পর্যায়:  অনুমোদিত)

৳.১১৮৫০.০০ লক্ষ

এপ্রিল ২০১৮—ডিসেম্বর ২০২২
প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে ডিজিটাল অনুষ্ঠান নিমার্ণের জন্য ০৩ টি স্টুডিওতে যন্ত্রপাতি ও স্টুডিও লাইটিং যন্ত্রপাতি ক্রয় ও সংস্থাপন করা হবে। বিটিভি ঢাকা কেন্দ্রের পুরাতন যন্ত্রপাতি পরিবর্তে অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর MCR, CAR, Ingest Room, MAM,  Automated Video Server System, NLE ইত্যাদি প্রতিস্থাপন এবং নিউজ স্টুডিও আধুনিকায়নের মাধ্যমে বিটিভির সম্প্রচারিত অনুষ্ঠান ও সংবাদের গুণগতমান উন্নতকরে বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে সরকারের রাজস্ব আয় বৃদ্ধিকরা। ২৩/০৫/২০১৮তারিখে প্রকল্পটি একনেক কর্তৃক অনুমোদিত হয়। প্রকল্পের যন্ত্রপাতি সংস্থান করে বিটিভি ন্যাশনাল এর HD সম্প্রচার চালু হয়েছে।ডিজিটাল অনুষ্ঠান নিমার্ণের জন্য ০৩ টি স্টুডিওতে যন্ত্রপাতি ও স্টুডিও লাইটিং যন্ত্রপাতি সংস্থাপন করে অনুষ্ঠান নির্মাণ হচ্ছে।  প্রকল্পটির বাস্তবায়নে কাজ চলছে।

“বাংলাদেশে টেলিভিশনের দেশব্যাপী ডিজিটাল টেরিস্ট্রিয়াল সম্প্রচার প্রবর্তন (১ম পর্যায়)” শীর্ষক প্রকল্প:

 

অনুমোদনের পর্যায়:

অনুমোদিত

৳.২৫০০০.০০

(লক্ষ টাকা)

জুলাই /২০১৮ হতে ডিসেম্বর /২০২১

প্রস্তাবিত মেয়াদ: জুলাই /২০১৮হতে জুন /২০২৩
জাতীয় রোডম্যাপ এবং আইটিইউ এর নির্দেশিকা অনুযায়ী বাংলাদেশে ডিজিটাল টেরিস্ট্রিয়াল টেলিভিশন ব্রডকাস্টিং পদ্ধতিতে  সম্প্রচার করা। একটি ট্রান্সমিটারের মাধ্যমে একাধিক অনুষ্ঠান সম্প্রচার করা। দশর্কদের চাহিদা অনুযায়ী অনুষ্ঠান ও সংবাদ সম্প্রচারের গুণগত মান বৃদ্ধি করা। ডিজিটাল সম্প্রচার প্রযুক্তির বিষয়ে জ্ঞান অর্জন ও কারিগরি দক্ষতা উন্নয়ন করা। বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে সরকারের রাজস্ব আয় বৃদ্ধিতে অবদান রাখা।

প্রকল্পের মূল আইটেম GD-7 প্যাকেজর  আওতায় ০৩(তিন) টি লটে বিভক্ত করে   ডিজিটাল ট্রান্সমিটার,  এন্টেনা, জেনারেটর, এভিআর, ইউপিএস ক্রয়ের জন্য গত ২০ সেপ্টেম্বর, ২০২১ তারিখ দরপত্র আহবান করা হয়। দরপত্র মূল্যায়নের কাজ চলমান রয়েছে। নোয়াখালী ও নাটোর উপকেন্দ্রে নতুন ভবন নির্মান কাজ শেষ পর্যায় এবং সাতক্ষীরা উপকেন্দ্রে নতুন ভবন নির্মাণ ও সীমানা প্রাচীর এরকাজ চলমান। অন্যান্য কেন্দ্র/উপকেন্দ্রে পূর্ত, মেরামত ও সংস্কার কাজ সম্পন্ন হয়েছে।

বিটিভি ঢাকা কেন্দ্র ওঅন্যান্য উপকেন্দ্রে বৈদ্যুতিক সাব-স্টেশন নির্মাণের কাজ  চলমান রয়েছে। প্রকল্পের আওতায় ১৬ টি কেন্দ্র/উপকেন্দ্রের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রাংশ সংস্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। ঢাকা কেন্দ্রের টি-এক্স ভবনের ইন্টিরিওর ডেকোরেশনের কাজ চলমান রয়েছে।
         

 

 

 


Share with :

Facebook Facebook